বুয়েটে ‘ফান্ডিং অপরচুনিটিজ ইন রিসার্চ অ্যান্ড ইনোভেশন’ সেমিনার

সরকার ও দেশি—বিদেশি ডেভেলপমেন্ট পার্টনার থেকে কীভাবে ফেলোশিপ, গবেষণা ও ইনোভেশন খাতে অনুদান পাওয়া সম্ভব, সে বিষয়ে আলোচনা হয় সেমিনারে।
বুয়েটের ইসিই ভবনের রাইজ সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) 'ফান্ডিং অপরচুনিটিস ইন রিসার্চ অ্যান্ড ইনোভেশন' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের ইসিই ভবনের রাইজ সেমিনার কক্ষে সম্প্রতি এ সেমিনার আয়োজন করে রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ)।

এতে প্রধান অতিথি ছিলেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। বিশেষ অতিথি ছিলেন উপ—উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টারের (রাইজ) পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ আনিসুজ্জামান তালুকদার।

বক্তারা সরকার ও দেশি—বিদেশি ডেভেলপমেন্ট পার্টনার থেকে কীভাবে ফেলোশিপ, গবেষণা ও ইনোভেশন খাতে অনুদান পাওয়া সম্ভব, সে বিষয়ে আলোচনা করেন। 

এছাড়া, দেশের প্রয়োজন অনুযায়ী গবেষণা প্রোপোজাল তৈরি এবং দেশীয় ও আন্তর্জাতিক অনুদান নিয়ে দেশের সমস্যা সমাধানে উদ্ভাবনমূলক গবেষণা করার আহ্বান জানানো হয়। 

সেমিনারে 'ফান্ডিং অপরচুনিটিজ ইন এনভায়রনমেন্টাল অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ রিসার্চ' বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন বুয়েটের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাসফিকুস সালেহীন। 

'ফান্ডিং অপরচুনিটিজ ইন এনার্জি, সাসটেইনবিলিটি অ্যান্ড এসডিজি রিসার্চ' বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. কৌনিশ কীত্তার্নীয়া। 

ফান্ডিং অপরচুনিটিজ ফ্রম গভর্নমেন্ট ইনিশিয়েটিভস' বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. শাখাওয়াত হোসেন এবং 'ফান্ডিং অপরচুনিটিজ ফ্রম ডেভেলপমেন্ট পার্টনারস' বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনা ফেরদৌস সুমি।

সেমিনারে বুয়েটের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন পরিদপ্তরের পরিচালক, বিভাগীয় প্রধান এবং শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Comments