ক্ষেপণাস্ত্র নয় ড্রোন হামলা, বিদেশি শক্তির সম্পৃক্ততা নেই: ইরান

বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক হামলা-পাল্টা হামলায় দুই দেশের মধ্যে কয়েক দশক ধরে চলমান ছায়া যুদ্ধ প্রকাশ্যে চলে এসেছে এবং এতে মধ্যপ্রাচ্যে অস্থিরতা নেমে আসতে পারে।
ইসরায়েলি সামরিক হেরন ড্রোন আশদোদ শহরের ওপর দিয়ে উড়ে যাচ্ছে । প্রতীকী ফাইল ছবি: এএফপি
ইসরায়েলি সামরিক হেরন ড্রোন আশদোদ শহরের ওপর দিয়ে উড়ে যাচ্ছে । প্রতীকী ফাইল ছবি: এএফপি

ইসরায়েল ইরানের ভূখণ্ডে আজ শুক্রবার হামলা চালিয়েছে। মার্কিন সূত্ররা ক্ষেপণাস্ত্র হামলার কথা জানালেও, ইরানের দাবি, ক্ষেপণাস্ত্র নয়, ড্রোন হামলা হয়েছে। এবং এ হামলার সঙ্গে ইসরায়েলের সম্পৃক্ততা নিয়েও তারা নিশ্চিত নয়।

আজ শুক্রবার এই তথ্য জানিয়েছে রয়টার্স। 

বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক হামলা-পাল্টা হামলায় দুই দেশের মধ্যে কয়েক দশক ধরে চলমান ছায়া যুদ্ধ প্রকাশ্যে চলে এসেছে এবং এতে মধ্যপ্রাচ্যে অস্থিরতা নেমে আসতে পারে।

এই হামলার বিষয়ে এখনো ইসরায়েল কোনো আনুষ্ঠানিক বার্তা প্রকাশ করেনি। তবে বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এই হামলার মাধ্যমে ইসরায়েল একটি স্পষ্ট বার্তা দিয়েছে—চাইলে তারা ইরানের অভ্যন্তরে অতর্কিতে হামলা চালাতে সক্ষম।

ইরানের গণমাধ্যমে ইস্পাহান শহরে বিস্ফোরণের কথা জানানো হলেও ইরানের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, এটা কোনো ক্ষেপণাস্ত্র হামলা নয়। ইরানের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় হওয়ার কারণেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

স্থানীয় গণমাধ্যম আরও জানিয়েছে, ইস্পাহানের আকাশে উড়ন্ত তিনটি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে।

এখনো ইরানের নেতৃবৃন্দ বা সামরিক বাহিনী এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। রাষ্ট্রীয় গণমাধ্যমেও খুব বেশি গুরুত্ব পায়নি এই হামলার বিষয়টি।

ইরানের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আপাতত ইসরায়েলের বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর কোনো পরিকল্পনা নেই তেহরানের।

রয়টার্স জানিয়েছে, হামলার আগে যুক্তরাষ্ট্রকে বিষয়টি জানিয়েছিল ইরান। এক মার্কিন কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র হামলার কথা জানলেও এতে সমর্থন দেয়নি।

ইরানের জ্যেষ্ঠ কর্মকর্তা এ হামলার সঙ্গে ইসরায়েলের যুক্ত থাকার বিষয়টি নিয়ে সংশয় প্রকাশ করেন।

ইরানের কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, 'এ ঘটনার সঙ্গে বিদেশি শক্তির সম্পৃক্ততা এখনো নিশ্চিত নয়। আমরা বাইরে (বিদেশি রাষ্ট্র) থেকে কোনো হামলার শিকার হইনি। খুব সম্ভবত এটি অভ্যন্তরীণ বিষয়।'

বেশিরভাগ সংবাদ প্রতিবেদনে ইসরায়েলের কথা উল্লেখ করা হয়নি। রাষ্ট্রীয় টিভি চ্যানেলে বিশ্লেষকরা ইসরায়েলের জড়িত থাকার বিষয়টি উড়িয়ে দেন।

এক বিশ্লেষক বলেন, 'ইরানের অভ্যন্তরীণ বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত' তিনটি মিনি-ড্রোন ইস্পাহানে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টিভিতে বলা হয়, 'ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে এই ড্রোনগুলোকে ভূপাতিত করে।'

সেনাবাহিনীর কমান্ডার সিয়াভোশ মিহানদোস্ত জানান, আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা 'সন্দেহজনক বস্তুকে' লক্ষ্য করে গুলি ছুঁড়েছে।

অপরদিকে ইসরায়েলের এই হামলায় ইরানের পারমাণবিক স্থাপনার কোনো ক্ষতি হয়নি বলে নিশ্চিত করেছে জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

8h ago