ভারতের বিশ্বকাপ স্কোয়াডে পান্ত-দুবে-চাহাল

সুযোগ মেলেনি লোকেশ রাহুলের। পান্তের পাশাপাশি উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে রাখা হয়েছে সঞ্জু স্যামসনকে।
ছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগামী আসরের জন্য দল ঘোষণা করেছে ভারত। সড়ক দুর্ঘটনায় লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা উইকেটরক্ষক-ব্যাটার রিশভ পান্তকে ফেরানো হয়েছে। ডাকা হয়েছে লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল ও ব্যাটিং অলরাউন্ডার শিবাম দুবেকে।

মঙ্গলবার ঘোষিত ১৫ সদস্যের ভারতের স্কোয়াডের নেতৃত্বে বরাবরের আছেন রোহিত শর্মা। তার পাশাপাশি নিয়মিত ও অভিজ্ঞ তারকাদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, সূর্যকুমার যাদব, অক্ষর প্যাটেল ও জাসপ্রিত বুমরাহ। তবে সুযোগ মেলেনি লোকেশ রাহুলের। পান্তের পাশাপাশি উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে রাখা হয়েছে সঞ্জু স্যামসনকে।

ভারতের হয়ে শেষবার পান্ত খেলেছিলেন ১৬ মাস আগে। ২০২২ সালের ২২ ডিসেম্বরে মিরপুরে শুরু হওয়া ওই টেস্টে তাদের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। এরপর ৩০ ডিসেম্বর ভোরে উত্তরাখণ্ডের রুর্কিতে যাওয়ার পথে নিয়ন্ত্রণ হারায় পান্তের গাড়ি। গাড়ি চালানো অবস্থায় ঘুমের ঘোরে থাকায় সড়ক বিভাজকের সঙ্গে ধাক্কা লাগান পান্ত। উল্টে গিয়ে সেই গাড়িতে ধরে যায় আগুন। বিধ্বস্ত হয়ে যায় গাড়ি। ভেতরে থাকা পান্তের পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায়। পিঠ ও মাথাসহ শরীরের বিভিন্ন জায়গায় লাগে আঘাত।

পুরোপুরি সুস্থ হতে অনেক সময় লেগে যায় পান্তের। এবারের আইপিএল দিয়ে মাঠে ফিরে ব্যাট হাতে অসাধারণ ছন্দে আছেন তিনি। এখন পর্যন্ত ১১ ম্যাচে ৪৪.২২ গড় ও ১৫৮.৫৬ স্ট্রাইক রেটে ৩৯৮ রান এসেছে তার ব্যাট থেকে। তিনি আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার চার নম্বরে।

দুবে, চাহাল আর স্যামসন সুযোগ পেয়েছেন এই আইপিএলে নজরকাড়া পারফরম্যান্সের জন্য। দুবে ৯ ম্যাচে ১৭২.৪১ স্ট্রাইক রেটে করেছেন ৩৫০ রান। চাহাল সমান সংখ্যক ম্যাচে ২৩.৫৩ গড়ে শিকার করেছেন ১৩ উইকেট। ৯ ম্যাচে ৭৭ গড় ও ১৬১.০৮ স্ট্রাইক রেটে ৩৮৫ রান নিয়ে স্যামসন আছেন সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার ছয়ে।

রোহিত, কোহলি, সূর্যকুমার, জয়সওয়াল, স্যামসন ও পান্তকে নিয়ে গড়া শক্তিশালী ব্যাটিং লাইনআপের পাশাপাশি ভারতের বোলিং আক্রমণে রয়েছে বৈচিত্র্য। পেস বিভাগে বুমরাহর সঙ্গে রয়েছেন আর্শদীপ সিং ও মোহাম্মদ সিরাজ। তাদেরকে সঙ্গ দেবেন দুই পেস বোলিং অলরাউন্ডার হার্দিক ও দুবে। স্পিন বিভাগে চাহালের পাশাপাশি আছেন বাঁহাতি রিস্ট স্পিনার এবং দুই বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ চলবে ২ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 'এ' গ্রুপে ভারতের সঙ্গে আছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড ও স্বাগতিক যুক্তরাষ্ট্র। ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে ভারতীয়রা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের স্কোয়াড:

রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পান্ত, সঞ্জু স্যামসন, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

রিজার্ভ খেলোয়াড়:

শুবমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আবেশ খান।

Comments