তীব্র তাপদাহ, সঙ্গে পানি সংকট

ওয়াসার পানির ট্রাক থেকে পানি সংগ্রহ করে তাই দিয়ে সংকট সামলানো হচ্ছে বলে জানান অনেকে
তীব্র তাপদাহে রাজধানীর অনেক এলাকায় দেখা দিয়েছে পানির সংকট। ছবিটি গত রোববার রাজধানীর বাসাবো এলাকা থেকে তোলা। ছবি: আনিসুর রহমান/ স্টার

প্রচণ্ড গরমের মধ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র পানি সংকটও দেখা দিয়েছে।

এসব এলাকার মধ্যে রয়েছে শেওড়াপাড়া, কাঁঠালবাগান, আজিমপুর, নন্দীপাড়া, ইব্রাহিমপুর, সোলমাইদ, মাটিকাটা, মালিবাগ ও মোহাম্মদপুর। এছাড়া কিছু এলাকায় একেবারেই পানি নেই বলে অভিযোগ পাওয়া গেছে।

কোনো কোনো এলাকায় পানি দুর্গন্ধযুক্ত ও নোংরা বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

তবে ঢাকা ওয়াসা জানিয়েছে, নগরীতে পানি সরবরাহে কোনো ঘাটতি নেই। মূলত ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়া, অতিরিক্ত গরমের কারণে পানির চাহিদা বেড়ে যাওয়া এবং প্রয়োজনের তুলনায় কম গভীর নলকূপ থাকার কারণে কিছু কিছু জায়গায় সাময়িক সমস্যা দেখা দিয়েছে।

ওয়াসা জোন-২ এর নবাবগঞ্জ, জাফরাবাদ ও কাটাসুরের গ্রাহকেরা জানান জোন-৪-এর বড়বাগ, মনিপুর, আগারগাঁও ও মিরপুর-১২; গুলশান-১, গুলশান-২-এর ৮৩ নম্বর রোড ও জোন-৫-এর মালিবাগ বাজার রোডে চাহিদা অনুযায়ী পানি পাচ্ছেন না তারা।

কাঁঠালবাগান বাজারের মনির হোসেন বলেন, 'গভীর রাতে যে সামান্য পানি আসে তা দিয়ে চাহিদা পূরণ হয় না। ওয়াসার পানির ট্রাক থেকে পানি সংগ্রহ করে তাই দিয়ে সমস্যা মোকাবিলা করা হচ্ছে বলে জানান।

আজিমপুর নিউপল্টন লেন এলাকার জান্নাতুল ফেরদৌসী বলেন, 'আমাদের এখানে পানির সরবরাহ খুবই কম। সকালের দিকে পানি থাকে না। আমরা নিচতলায় রিজার্ভ ট্যাংক থেকে পানি নিই, সেখানেও পানি খুব কম। এই প্রচণ্ড গরমে আমরা মানবেতর জীবন যাপন করছি'

পূর্ব শেওড়াপাড়ার বাসিন্দা মুবিবুল হাসান জানান, বেশ কিছুদিন ধরে তিনি পানি পাচ্ছেন না। ভবনের বাসিন্দারা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। দু-একদিন পর পর ওয়াসার একটি ছোট গাড়ি তাদের ভবনে পানি সরবরাহ করে।

ওয়াসার মতে, নগরীতে পানির উৎপাদন চাহিদার চেয়ে বেশি। বর্তমানে প্রতিদিন পানির চাহিদা ২৬০ কোটি লিটার এবং ওয়াসার উৎপাদন ক্ষমতা ২৭০ কোটি লিটার।

যোগাযোগ করা হলে ওয়াসার কর্মকর্তারা বলেন, পানিতে সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট ব্যক্তি ওয়াসার হটলাইন নম্বর ১৬১৬২ এ যোগাযোগ করবেন এবং ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে সমস্যা সমাধানের ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শহীদ উদ্দিন বলেন, 'কিছু এলাকায় পানি সরবরাহের ক্ষেত্রেও কিছু জটিলতা রয়েছে। বিকল্প ব্যবস্থায় ওইসব স্থানে পানি সরবরাহ অব্যাহত রাখা হয়েছে। শহরের কোথাও কোনো বড় সমস্যা নেই। কিছু এলাকায় সমস্যা দেখা দিচ্ছে এবং দ্রুত তা সমাধান করা হচ্ছে।'

তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে নগরীর বিভিন্ন স্থানে পানির ট্যাংক স্থাপন করেছে ঢাকা ওয়াসা।

এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন তিনটি মোবাইল ভ্যান ব্যবহার করে পথচারীদের বিশুদ্ধ খাবার পানি বিতরণ করে বলে ডিএনসিসির মুখপাত্র মকবুল হোসেন জানান।

Comments